রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

বেনামি ঋণে ব্যাংকিং খাতে নেতিবাচক প্রভাব পড়বে – ড. মোস্তাফিজুর রহমান

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪৩ বার পঠিত

অর্থ বাণিজ্য ডেস্ক:
গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেছেন, বেনামি ঋণ বিতরণ বন্ধ এবং খেলাপি ঋণ আদায়ে আইনের কঠোর প্রয়োগ করতে হবে। একই সঙ্গে বেনামি ঋণ বিতরণের সঙ্গে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে হবে।

গতকাল বুধবার তিনি এসব কথা বলেন। ড. মোস্তাফিজুর রহমান বলেন, এখন বেনামি ঋণ ও কুঋণের কারণে ব্যাংক খাতে নেতিবাচক প্রভাব পড়বে। এটা অর্থনীতির জন্য খুবই ক্ষতিকারক। সুতরাং বাংলাদেশের যেসব প্রচলিত আইন আছে, সে মোতাবেক বাংলাদেশ ব্যাংককে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করে এদের আইনের আওতায় নিয়ে আসার দিকে জোর দিতে হবে।

তিনি বলেন, এখন অর্থনীতি একটা চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। এ সময় ব্যাংক খাতের ব্যবস্থাপনার মান বাড়ানো ও এ ধরনের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উৎকৃষ্ট সময়। বেসরকারি ব্যাংকের এক পরিচালকের অন্য ব্যাংক থেকে ঋণ নেওয়ার বিষয়ে ড. মোস্তাফিজুর রহমান বলেন, ব্যাংক পরিচালকদের বিভিন্ন সময় নানা রকম সুবিধা দেওয়া হয়েছে। যেমন একই পরিবার থেকে চারজন পরিচালক নিয়োগ। এসব পরিচালককে একটানা ৯ বছর ব্যাংকে থাকার সুযোগ দেওয়া হয়েছে। এগুলোর পরিবর্তে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দিকে নজর দিতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com