বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

পরকালে সবাইকে হিসাব দিতে হবে : আল্লামা আরশাদ মাদানি

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৭৭ বার পঠিত

ধর্ম জীবন ডেস্ক:

কিয়ামতের দিন মানুষের সব কাজের হিসাব নেওয়া হবে। মহান আল্লাহ ন্যায়ের ভিত্তিতে সবার বিচার করবেন। সেদিন একমাত্র আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস মানুষকে রক্ষা করবে। আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরায় প্রসিদ্ধ হাদিসগ্রন্থ সহিহ আল-বুখারির সর্বশেষ হাদিসের আলোচনায় এসব কথা বলেছেন ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি ও দারুল উলুম দেওবন্দের মুহাদ্দিস আল্লামা আরশাদ মাদানি। এসময় তিনি উপস্থিত মাদরাসা শিক্ষার্থী ও আলেমদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া পরিচালনা করেন।

পরকালের হিসাব প্রসঙ্গে হাদিসের আলোচনায় আরশাদ মাদানি বলেন, মানুষের ভালো-মন্দ কাজের হিসাব পরকালের নেওয়া হবে। এজন্য সব কাজ দাঁড়িপাল্লায় মাপা হবে। কর্মনিষ্ঠার কারণে অনেক আমল আল্লাহর খুবই প্রিয় হবে এবং পরকালে এর অকল্পনীয় প্রতিদান দেবেন। এরমধ্যে দুনিয়ায় এমন কিছু আমল রয়েছে যা দেখতে খুবই সামান্য হলেও এর ওজন আখিরাতের দাঁড়িপাল্লায় অনেক ভারী হবে। এ ধরনের একটি আমলের কথা আলোচ্য হাদিসে বলা হয়েছে। হাদিসটি হলো, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘দুটি বাক্য রহমানের কাছে প্রিয়। জিহ্বার জন্য উচ্চারণ করা সহজ। দাড়িপাল্লায় খুবই ভারী। (তা হলো) সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম। (অর্থ : আমরা আল্লাহর প্রশংসাসহ তাঁর পবিত্রতা ঘোষণা করেছি। আমরা ঘোষণা করছি মহান আল্লাহ অতিপবিত্র)। (বুখারি, হাদিস : ৭৫৬৩)

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি রাতে আল্লামা আরশাদ মাদানি বিভিন্ন প্রোগ্রামে অংশ নিতে বাংলাদেশ আসেন। গত দুই দিন তিনি সিলেটের বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়ে আজ বেলা ১১টায় বসুন্ধরা আবাসিকে এলাকায় অবস্থিত ইসলামিক রিসার্চ সেন্টারে হাদিসের পাঠদান করেন। তা ছাড়া হেমায়েতপুরে জামিয়া হারুনিয়া ও উত্তরায় জামিয়াতুন নুর আল ইসলামিয়ায় হাদিসের পাঠ দেন তিনি। আজ সন্ধ্যায় জামিয়া মাদানিয়া বারিধারায় হাদিসের পাঠদান করে সেখানেই রাত্রিযাপন করবেন। আগামীকাল শুক্রবার ময়মনসিংহের খানকায়ে মাদানিয়া, মুন্সিগঞ্জের জামিয়া মাদানীয়া কোলাপাড়ায় হাদিসের পাঠ দেবেন। এরপর মাদানীনগর মাদরাসায় জুমার নামাজ পড়িয়ে হাদিসের পাঠ দেবেন এবং সেখানেই বিশ্রাম করবেন। বিকালে তেজগাঁও রেলওয়ে জামিয়া ইসলামিয়া ও সন্ধ্যায় জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদে হাদিসের পাঠ দেবেন। পরদিন শনিবার দুপুর ১২টায় বাংলাদেশ বিমানযোগে দিল্লীর উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com