বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

বৈঠকে যেসব শিষ্টাচার অনুসরণীয়

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৭২ বার পঠিত

ধর্ম ও জীবন:
আদাব মানে শিষ্টাচার। আর মজলিস মানে বৈঠক। আদাবে মজলিস মানে বৈঠকে অনুসরণীয় শিষ্টাচার ও নিয়মকানুন। সামাজিক সমস্যা সমাধান করার জন্য সভায় বা বৈঠকে বসতে হয়। আবার বিভিন্ন সময়ে দ্বিনি আলোচনা শ্রবণ করা বা পার্থিব বিষয়ে কারো বক্তব্য শুনতে সভা-সেমিনারে উপস্থিত থাকতে হয়। সেখানে কিছু আদব-কায়দা ও শিষ্টাচার মেনে চলতে হয়। ইসলামী মজলিসের নিয়ম হলো শুরুতে আল্লাহর প্রশংসা করা এবং রাসুল (সা.)-এর ওপর দরুদ পড়া।

বৈঠকে কথাবার্তা বলার ক্ষেত্রে শালীনতা বজায় রাখা জরুরি। মজলিসে উপস্থিত হয়ে যেখানে জায়গা পাবে সেখানে বসবে। কারো ঘাড় ডিঙিয়ে সামনে এগিয়ে যাওয়া শিষ্টাচারবহির্ভূত কাজ। কিছু না ফেলে সে স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার সর্বাত্মক চেষ্টা করতে হবে। মজলিসে বসে দুজনে কানে কানে কথা বলা বা গোপনে পরামর্শ করা শিষ্টাচারবহির্ভূত কাজ।

বৈঠক বা সভাস্থলে দুর্গন্ধ ছড়ায় এমন কিছু নিয়ে প্রবেশ করা বা দুর্গন্ধযুক্ত কিছু খেয়ে সেখানে প্রবেশ করাও ঠিক নয়। মজলিসে বসে নিষিদ্ধ জিনিস দেখা থেকে চোখকে, হারাম জিনিস শোনা থেকে কানকে এবং অন্যায়-অশ্লীল কথা বলা থেকে জিহ্বাকে হেফাজত করা আবশ্যক। বৈঠকে উপস্থিত সবার দায়িত্ব হলো বৈঠকে আলোচিত কথাবার্তার গোপনীয়তা রক্ষা করা। ইসলামী বৈঠকের সমাপ্তি দোয়া ও ইস্তিগফারের মাধ্যমে হওয়া চাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com