রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন

পুতিনের গ্রেপ্তার এড়াতে আইনি পরামর্শ নিচ্ছে দ. আফ্রিকা

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ২৫ মার্চ, ২০২৩
  • ৪৪ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা কীভাবে পরিচালনা করা যায় সে বিষয়ে আইনি পরামর্শ নিচ্ছে দক্ষিণ আফ্রিকার সরকার। ব্রিকস সম্মেলনে যোগ দিতে আগস্টে রুশ নেতার দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা রয়েছে।

ইউক্রেন থেকে শিশুদের অপহরণের অভিযোগে যুদ্ধাপরাধের দায়ে ১৮ মার্চ পুতিনের বিরুদ্ধে আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। আইসিসি প্রতিষ্ঠা করা রোম সংবিধিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা পুতিনকে গ্রেপ্তারের আদেশ কার্যকর করতে বাধ্য হতে পারে।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রীয় সম্প্রচারককে আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা মন্ত্রী নালেদি পান্দর বলেন, ‘আমরা এই বিষয়ে একটি নতুন আইনি মতামতের জন্য অপেক্ষা করছি। আমরা ইউক্রেনের জনগণের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। আমরা যা করতে চাই তা হলো, এমন একটি অবস্থানে পৌঁছানো, যেখানে আমরা শান্তির দিকে প্ররোচিত করতে দুই দেশের সঙ্গে জড়িত থাকতে পারি।’

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধে দক্ষিণ আফ্রিকা নিরপেক্ষ অবস্থান গ্রহণ করে এসেছে। দেশটির বৃহত্তম কিছু ব্যাংক ও ব্যবসায়িক অংশীদারসহ যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন তাদের অবস্থানের বিরোধিতা করেছে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা বলেছেন, কোনো সফরকারী রাষ্ট্রপ্রধানকে দক্ষিণ আফ্রিকার গ্রেপ্তার করার সম্ভাবনা নেই। সরকার এবং ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পরোয়ানা কার্যকর করা এড়াতে সমস্ত বিকল্প বিবেচনা করছে। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা মন্তব্য করতে রাজি হননি।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স জানিয়েছে, ব্রিকস সম্মেলনের জন্য পুতিন দক্ষিণ আফ্রিকায় যাবেন কিনা সে বিষয়ে ক্রেমলিন এখনো সিদ্ধান্ত নেয়নি।

২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হয়েছিল, যখন তারা সুদানের তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল-বশিরের জন্য আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর করতে অস্বীকার করেছিল। আল-বশির তখন সেখানে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ সম্মেলনে যোগদান করছিলেন। দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা ২০১৬ সালে আইসিসি থেকে প্রত্যাহারের প্রস্তাবও করেছিলেন। তবে সেই পরিকল্পনাটি পরে বাদ দেওয়া হয়।

দক্ষিণ আফ্রিকার সরকার আগামী সপ্তাহে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সংক্রান্ত দুই দেশের যৌথ আন্তঃসরকারি কমিটির বৈঠকের আয়োজন করবে। সেখানে রাশিয়ান মন্ত্রীদের একটি প্রতিনিধিদলও যোগ দেবে।

সূত্র : ব্লুমবার্গ/আল অ্যারাবিয়া

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com