মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন

টেকসই পৃথিবী নির্মাণে জাতিসংঘ কাজ করছে: স্পিকার

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩
  • ৩৪ বার পঠিত

 

অনলাইন ডেস্ক:
বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজিকে বিবেচনায় নিয়ে দারিদ্র্য বিমোচন, মানব সম্পদ উন্নয়ন এবং টেকসই পরিবেশ নিশ্চিতকরণে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের ভিত হিসেবে বিবেচিত হচ্ছে। তিনি বলেন, একটি টেকসই পৃথিবী নির্মাণে জাতিসংঘ কাজ করে চলেছে।

সোমবার জাতিসংঘ বাংলাদেশ কর্তৃক বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে জাতিসংঘ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত ‘ইউনাইটেড ন্যাশনস নলেজ ফেয়ার’ শীর্ষক অনুষ্ঠানে অংশগ্রহণ করে স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের জন্য নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, লিঙ্গ সমতা নিশ্চিতকরণ, সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারী নেতৃত্ব নিশ্চিতকরণ এবং লিঙ্গ সহায়ক বাজেট প্রণয়নে গুরুত্বারোপ করেছেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বিশুদ্ধ পানীয় জল ব্যবস্থাপনা এবং শতভাগ স্যানিটেশনে সরকার বিভিন্ন নীতি ও পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি বলেন, সবার জন্য একটি নিরাপদ ভবিষ্যত নিশ্চিত করতে সরকার কাজ করছে।

স্পিকার বলেন, সবার শক্তিশালী অংশীদারিত্ব এবং সামাজিক সহযোগিতার মাধ্যমেই বাংলাদেশের সাফল্য নিশ্চিত হবে।

এ সময় স্পিকার জাতিসংঘের ৭৮তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে এ ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ২০২৬ সালে বাংলাদেশের এলডিসি তালিকা থেকে উত্তরণের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে বর্ধিত সহযোগিতা পাবার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস তার স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশ দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করছে এবং এরইমধ্যে প্রশংসনীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে।

তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য এবং লিঙ্গ সমতার ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অর্জন করেছে। এ সময় তিনি কোভিড-১৯সহ বিভিন্ন সংকটের ফলে যেসব এসডিজি সূচকে বিলম্ব হচ্ছে, সেখানে জাতিসংঘ- বাংলাদেশ যৌথ প্রচেষ্টা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

জাতিসংঘ নলেজ ফেয়ারে জাতিসংঘ বাংলাদেশের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস স্বাগত বক্তব্য প্রদান করেন।

পরবর্তীতে উইমেন্স লিডারশিপ: ফস্টারিং চেঞ্জ ইন ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ, ক্লাইমেট চেঞ্জ ইমপ্যাক্ট অন ম্যানেজিং ফুড সিকিউরিটি, পার্টনারশিপ ফর হিউম্যান ডেভলপমেন্ট এবং এন্সিউরিং ক্লাইমেট রিসিলেন্স অ্যান্ড হিউম্যানেটারিয়ান অ্যাকশন ইন বাংলাদেশ বিষয়ে চারটি প্যানেল ডিশকাসন অনুষ্ঠিত হয়।

এই নলেজ ফেয়ারে জাতিসংঘ বাংলাদেশের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, উন্নয়ন সহযোগী, আমন্ত্রিত অতিথি, গণমাধ্যমকর্মীসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com