বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন

ডেঙ্গু মোকাবিলায় সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
  • ৩৫ বার পঠিত

অনলাইন ডেস্ক:

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গু মশাবাহিত রোগ। এটি মোকাবিলায় আমাদের সবাইকে সতর্ক হতে হবে। সরকার ডেঙ্গু মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে। হাসপাতাল ও চিকিৎসক-নার্সদের প্রস্তুত রাখা হয়েছে।
বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ডেঙ্গু পরিস্থিতি কিছুটা অবনতি হয়েছে। মশা নিধনে ঘাটতি রয়ে গেছে। এ বিষয়ে আমরা নিয়মিত সিটি কর্পোরেশনের সঙ্গে কাজ করছি। তাদের পরামর্শ দিচ্ছি। আমাদের গবেষণা টিম কাজ করছে। আশা করি, সিটি কর্পোরেশন তাদের চেষ্টায় কোনো ঘাটতি রাখবে না।

২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল হবে জানিয়ে তিনি বলেন, ম্যালারিয়ায় এক সময় আক্রান্ত ও মৃত্যু অনেক বেশি ছিল। ম্যালেরিয়ার মশা নোংরা পানিতে জন্মায়। একটি মশা মাসখানেক বেঁচে থাকে এবং অনেক দূর পর্যন্ত যেতে পারে। তার জীবনকালে সে অসংখ্য মানুষকে আক্রান্ত করতে পারে।

জাহিদ মালেক বলেন, গত কয়েক বছরে ম্যালেরিয়া রোগী অনেক কমেছে। এ বছর ১ হাজার ৪২৫ জন রোগী পাওয়া গেছে, বিপরীতে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। এর কারণ সরকার ম্যালেরিয়া রোগীদের চিকিৎসায় সব ব্যবস্থা গ্রহণ করেছে। এমনকি দুর্গম এলাকায়ও চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। আমরা দেশের পার্বত্য জেলাগুলোতে বিশেষ নজর দিচ্ছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com