রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

দেশ খাদ্য রপ্তানিতে পিছিয়ে : মন্ত্রীপরিষদসচিব

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ২৫ মার্চ, ২০২৩
  • ৫৫ বার পঠিত

অনলাইন ডেস্ক:

বাংলাদেশের খাদ্য বিশ্বে ব্যাপক চাহিদা ও সম্ভাবনা রয়েছে। কিন্তু খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় বাংলাদেশ এ খাতে পিছিয়ে আছে বলে মন্তব্য করেছেন মন্ত্রীপরিষদসচিব মো. মাহবুব হোসেন।

আজ শনিবার রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা, মান ও প্রবিধানের সমন্বয়’ শীর্ষক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মাহবুব হোসেন বলেন, দেশের সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য আইন করা হয়েছে, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষও কাজ করছে। আমরা রপ্তানিকে বহুমুখিকরণ করতে চাই। দেশের বাইরে বাংলাদেশের খাদ্যের ব্যাপক চাহিদা ও যথেষ্ঠ সম্ভাবনা আছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা এ খাতে পিছিয়ে আছি। খাদ্যের মান উন্নয়ন ও বিশুদ্ধতা নিশ্চিত করা হলে, তা এই খাতকেই সমৃদ্ধ করবে। গুনগত, মানসম্পন্ন ও বিশুদ্ধ খাদ্য নিশ্চিত করতে পারলে, আমরা আন্তর্জাতিক খাদ্য বাজারে প্রবেশ করতে পারব। এজন্য আমরা সম্বন্বিত পদক্ষেপ নিচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন বলেন, ‘দেশের জনগণের নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রধানমন্ত্রী খুবই আগ্রহ প্রকাশ করেছেন। তার নেতৃতে নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছি। তবে একটি সংগঠনের পক্ষে ১৭০ মিলিয়ন মানুষের খাদ্য নিরাপদ করা খুবই কঠিন, তাই সকলকে এগিয়ে আসতে হবে।’

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশনের (এফএও) বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন, ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশের মূখপাত্র মাউরিজিও চিয়ান, এফএও’র আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ সঞ্জয় দেব, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সহযোগিতা প্রধান মাউরিজিও সিয়ান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ঊর্দ্ধতন কর্মচারীরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com