রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন

শব্দদূষণ বন্ধে সবার সহযোগিতা চান পরিবেশমন্ত্রী

বিজয়ের কাগজ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪৭ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:

বাসযোগ্য পরিবেশ গড়ার লক্ষ্যে শব্দদূষণ রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেছেন, অসহনীয় শব্দ মানবস্বাস্থ্য ও পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলে। তাই বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য শব্দদূষণ রোধ করতে হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর পরিবেশ ভবনে পরিবেশ অধিদপ্তরে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারত্বমূলক প্রকল্পের আওতায় বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় সারা দেশে ৬৪ জেলায় শব্দের মানমাত্রা নির্ণয়ের জন্য জরিপ হয়েছে, রিপোর্ট প্রকাশ করা হবে। পরবর্তী সময়ে শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা যুগোপযোগী করে সংশোধন করা হবে। শব্দদূষণ নিয়ন্ত্রণে বিআরটিএ ও বাংলাদেশ পুলিশ বাহিনীর গুরুত্বপূর্ণ সহযোগিতা প্রয়োজন। শব্দদূষণ নিয়ন্ত্রণ করতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।’

‘ভবিষ্যতে শব্দদূষণের ক্ষতি অনুধাবন করে মানুষ নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করবে’ বলে আশা প্রকাশ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, ‘শব্দ দুষণ রোধে সকল ক্ষেত্রে আমাদেরকে উচ্চশব্দ সৃষ্টি করা হতে বিরত থাকতে হবে। যানবাহন চালানোর সময় চালকদের অযথা হর্ন বাজানো বন্ধ করতে হবে। কল-কারখানা, নির্মাণ কাজ প্রভৃতি ক্ষেত্রেও উচ্চ শব্দসৃষ্টি পরিহার করতে হবে।’

বক্তারা বলেন, উচ্চশব্দ একটি নীরব ঘাতক। এতে শ্রবণশক্তি হ্রাস পায় ও স্থায়ীভাবে নষ্ট হয়, মেজাজ খিটখিটে হয়ে যায়, মাথা ব্যথাসহ মনোসংযোগেও ব্যাঘাত ঘটে। উচ্চমাত্রার শব্দের স্বাস্থ্যগত ক্ষতিকর দিক সম্পর্কে ব্যাপক জনসচেতনতা তৈরি করতে হবে। শিশুদের পাঠ্যক্রমে যদি এটি অন্তর্ভুক্ত হয় তবে তারা সচেতন হয়ে গড়ে উঠবে। পরিবেশ রক্ষায় স্থানীয়, জেলা ও বিভাগীয় পর্যায়ে কাজ করতে হবে। জলবায়ু অভিযোজনের জন্য আমারা যেভাবে কাজ করছি, ঠিক একইভাবে শব্দ দূষণ নিয়ে কাজ করতে হবে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে কর্মশালায় বক্তৃতা করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক (ইএনটি) ডা. হুসনে কমর ওসমানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন ড. সীমা জামান প্রমুখ। কর্মশালায় ৬৪ জেলার শব্দের মানমাত্রা পরিমাপ সংক্রান্ত জরিপের তথ্য উপস্থাপন করেন বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর টিম লিডার অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2023 Dailybijoyerkagoz
Theme Dwonload From ThemesBazar.Com